ধাপে ধাপে নির্দেশনা

জুমজার্নালে লিখতে চাইলে নিচের ধাপগুলো সম্পন্ন করতে হবেঃ

১। একাউন্ট নিবন্ধন

২। একাউন্ট প্রমোশন

 

একাউন্ট নিবন্ধন

১। একাউন্ট নিবন্ধনের জন্য জুমজার্নাল, জুমজার্নাল বাংলা ব্লগ কিংবা জুমজার্নাল ইংরেজি ব্লগের যেকোন একটি Register বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফর্ম পাওয়া যাবে।

২। রেজিস্ট্রেশন ফর্ম পূরণের সময় প্রদত্ত Username টি পরবর্তীতে পরিবর্তনযোগ্য নয়। প্রদত্ত Email ঠিকানায় একাউন্টটি এক্টিভ করার জন্য ই-মেইলে একটি লিংক যাবে এবং উক্ত লিংকে ক্লিক করে পরবর্তী ধাপ সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, ইমেইলের ইনবক্সে কোন মেইল না পেলে Spam ফোল্ডারে চেক করলে মেইলটি পাওয়া যাবে। বর্ণের সাথে সংখ্যা দিয়ে শক্ত পাসওয়ার্ড নির্বাচন করুন।

৩। I have read and agree to the Jumjournal Terms before Writing and Privacy Policy এর মানে হলো আপনি লেখার নিতিমালা এবং গোপনীয়তা নীতি পড়েই একাউন্ট নিবন্ধন করছেন এবং পরবর্তীতে আপনার লেখা, মন্তব্যের জন্য জুমজার্নাল কর্তৃপক্ষ কোনভাবে দায়ী নয়।

৪। রেজিস্ট্রেশন ফর্ম পূরণ হয়ে গেলে Get Started বাটনে ক্লিক করে পরবর্তী ধাপগুলো সম্পন্ন করুন।

 

একাউন্ট প্রমোশন

১। নতুন নিবন্ধনকৃত ব্যবহারকারীগণ প্রথমে সাবস্ক্রাইবার (Subscriber) হিসেবে জুমজার্নালে যুক্ত হবে। সাবস্ক্রাইবার শুধুমাত্র নিজের প্রোফাইলে নিজের ছবি যুক্ত করতে পারবেন।

২। জুমজার্নালে লিখতে চাইলে আপনাকে আরেকটু সিরিয়াস হয়ে একাউন্ট প্রমোশনের জন্য ই-মেইলে আবেদন করতে হবে। আবেদনের সাপেক্ষে কন্ট্রিবিউটর (Contributor) করা হবে। কন্ট্রিবিউটর পোস্ট লেখা এবং লেখার জন্য ছবি যুক্ত করতে পারবেন। তবে সরাসরি লেখা প্রকাশ করতে পারবেন না। জুমজার্নাল স্টাফ সম্পাদনা এবংপরীক্ষণের মাধ্যমে লেখাটি প্রকাশিত হবে।

৩। কন্ট্রিবিউটর হয়ে দুই থেকে তিনটি লেখা অনুমোদন এবং জুমজার্নাল স্টাফের বিশ্বস্ততা অর্জনের সাপেক্ষে অথোর (Author) এ উন্নিত করা হবে। অথোর যেকোন সময় সরাসরি লেখা প্রকাশ করতে পারেন এবং লেখার জন্য ছবি যুক্ত করতে পারেন।


 

ড্যাশবোর্ড পরিচিতি

ড্যাশবোর্ড পরিচিতি

ছবি ১ঃ ড্যাশবোর্ড পরিচিতি

কন্ট্রিবিউটর কিংবা অথোর হয়ে থাকলে উপরের মত ড্যাশবোর্ড পাবেন। এখানে প্রয়োজনীয় সব টুলস পাওয়া যাবে।

১। Home – যাবতীয় এক্টিবিটি এখানে দেখা যাবে। আপনার পছন্দমত এই সেকশনটি সম্পাদনা করে নিতে পারবেন। নিচের ছবি ২ঃ Dashboard Home – পরিচিতি দেখুন।

২। Posts – Add New তে ক্লিক করে নতুন লেখা সম্পাদনার জন্য একটি পেজ লোড হবে। নিচের ছবি ৩ঃ ড্যাশবোর্ড পরিচিতি, নতুন লেখা দেখুন।

৩। Media – Add New তে ক্লিক করে লেখার সাথে সম্পর্কিত ছবি যুক্ত করতে পারবেন।

৪। Profile – নিজের প্রোফাইলের যেকোন পরিবর্তন আনতে পারবেন। নিচের ছবি ৪ঃ Profile – সম্পাদনা পরিচিতি দেখুন।

৫। Dashboard – একটি সাইটের ড্যাশবোর্ড থেকে অন্য সাইটের ড্যাশবোর্ড ভিজিট করার জন্য ব্যবহৃত হয়। সাবস্ক্রাইবার থাকা অবস্থায় এটি ব্যবহার যোগ্য নয়।



ড্যাশবোর্ড পরিচিতি – Home

Dashboard Home - পরিচিতি
ছবি ২ঃ Dashboard Home – পরিচিতি

Screen Options ক্লিক করে বক্স গুলো থেকে ঠিক চিহ্ন উঠিয়ে দিয়ে ড্যাশবোর্ডের অপ্রয়োজনীয় আইটেমগুলো মুছে দিতে পারেন।



ড্যাশবোর্ড পরিচিতি – Add New Post

ড্যাশবোর্ড পরিচিত - নতুন লেখা

ছবি ৩ঃ ড্যাশবোর্ড পরিচিতি, নতুন লেখা


১ থেকে ৮ পর্যন্ত অবশ্যই করণীয় ধাপঃ

১। Enter Title Here: খুব সংক্ষেপে লেখাটির হেডলাইন নির্বাচন করুন। হেডলাইন দেখে পাঠকের আগ্রহ বাড়িয়ে দিতে পারা একজন লেখকের অন্যতম বড় সাফল্য।

২। Content: এখানে আপনার লেখার বিস্তারিত যোগ করতে হবে। সাথে লেখার মাঝে কিংবা শেষে যেখানে প্রয়োজন ছবি যোগ করতে No 10: Add Media তে ক্লিক করুন। লেখাটির কেমন দেখা যাবে তা চেক করতে No 6: Preview এ ক্লিক করে লেখাটির ধরণ ঠিক আছে কিনা দেখতে পারেন।

৩। Categories: আপনার লেখাটির উপর ভিত্তি করে এক বা একাধিক বিভাগ নির্বাচন করা যেতে পারে তবে তা অবশ্যই সর্বোচ্চ দুইটি হলে শোভনীয় দেখায়।

৪। Tags: আপনার লেখাটির উপর ভিত্তি করে এক বা একাধিক সম্পর্কিত বিষয় বা প্রসঙ্গ যোগ করুন। ৩-৪ টি সম্পর্কিত বিষয় হলে সবচেয়ে ভাল দেখায়। সম্পর্কিত বিষয় বা প্রসঙ্গ বলতে মূলত লেখাটির মূল শব্দগুলোকে বুঝায়।

৫। Featured image: উচ্চমানের ছবি যোগ করলে আপনার লেখাটি ভাল দেখাবে এতে কোন সন্দেহ নেই এটি ভিজিটরদের আগ্রহ বাড়িয়ে দেবে। যদি কোন ছবি যোগ না করেন তবে স্বয়ংক্রিয়ভাবে জুমজার্নালের ফিচার্ড ইমেজ যুক্ত হবে। ফিচার্ড ইমেজে ক্যাপশন যুক্ত করতে Custom field থেকে Enter new ক্লিক করে Name এ caption লিখুন এবং value এর ঘরে ছবি ক্যাপশন বাংলায় লিখুন । যেমনঃ ছবিঃ নান্টু চাকমা, তারিখঃ ১০ জানুয়ারী ২০১৭ এভাবে।

ফিচার্ড ইমেজে ক্যাপশন যুক্ত করা

ছবি ফিচার্ড ইমেজে ক্যাপশন যুক্ত করা

৬। Preview: ভিজিটদের কাছে লেখাটি কেমন দেখাবে তা চেক করতে Preview বাটনে ক্লিক করে প্রয়োজন অনুযায়ী লেখা, ছবির এরেঞ্জমেন্ট ঠিক করে নিতে পারেন।

৭। Save Draft: লেখাটি সমাপ্ত না হলে ড্রাফট আকারে সংরক্ষণ করে রাখতে পারেন যা পরবর্তিতে সম্পাদনাযোগ্য।

৮। Submit for Review/Publish: কন্ট্রিবিউটর হয়ে থাকলে লেখা শেষে প্রকাশের অনুমোদনের জন্য আবেদন করতে পারবেন। জুমজার্নাল স্টাফ অনুমোদনের পর তা প্রকাশিত হবে। অথোর হয়ে থাকলে সরাসরি Publish বাটলে ক্লিক করে লেখা প্রকাশ করতে পারবেন।


৮ এর পরবর্তী ধাপগুলো  জেনে রাখা ভালঃ

৯। Excerpt: নিচের ছবিটে No. 1 Excerpt এবং No. 2 Featured image দেখানো হল। Excerpt বলতে এখানে মূল লেখা পড়ার আগে সংক্ষেপে দুই-তিন লাইনের যে হাইলাইটেড/চুম্বক অংশ থাকে তাকে বুঝানো হয়েছে। অতএব আপনি আপনার লেখার সারাংশ (অথবা লেখার যেকোন অংশ) দুই থেকে তিন লাইনে আলাদাভাবে দেখাতে পারেন। এটি মূল লেখা পড়ার জন্যে পাঠক আকৃষ্ট করে থাকে। আপনি নিজে আলাদাভাবে Excerpt যুক্ত না করলে সাধারণভাবে লেখার শুরু থেকে দেখাবে।

excerpt পরিচিতি

ছবি ৩কঃ Excerpt পরিচিতি

 

১০। Add Media: ফিচার্ড ইমেজ যুক্ত করলে তা মূল লেখার শুরুর দিকে দেখাবে, এরপরও যদি লেখার মাঝখানে বা শেষে ছবি যুক্ত করতে Add Media ব্যবহার করা যাবে।

১১। Format: লেখটি কোন ধরণের হবে তা নির্ধারণ করে। সাধারণ লেখার ক্ষেত্রে এটি ব্যবহারের প্রয়োজন নেই, ডিফল্টভাবে Standard থাকবে।

১২। Visual: যারা HTML, CSS জানেন না তারা No. 10 এর নিচে লম্বা লাল বক্স চিহ্নিত টুলসগুলো ব্যবহার করে লেখার প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে পারবেন।

১৩। Text: যারা HTML, CSS জানেন তারা এই সেকশনটি ব্যবহার করে প্রয়োজনীয় সম্পাদন করতে পারেন।

১৪। Screen Options: এখান থেকে প্রয়োজনীয় সেকশন গুলো রেখে বাকিগুলোর ঠিক চিহ্ন উঠিয়ে দিয়ে পারেন।

screen option এর পরিচিতি

ছবি ৩খঃ Screen Options এর পরিচিতি


 

Profile – সম্পাদনা

Profile - সম্পাদনা পরিচিতি

ছবি ৪ঃ Profile – সম্পাদনা পরিচিতি

১। Visual editor: Posts > Add new থেকে নতুন লেখা যোগ করার সময় দুপাশের সাইড ক্লিয়ার রাখার জন্যে ঠিক চিহ্ন দিন।

২। Admin color scheme: পছন্দের রঙ নির্বাচন করে আপনার ড্যাশবোর্ডের রঙ পরিবর্তন করতে পারেন।

৩। Keyboard shortcuts: ঠিক চিহ্ন দিয়ে কিবোর্ডের শর্টকাট সক্রিয় করা যাবে।

৪। Toolbar: লগইন অবস্থায় ওয়েবসাইট ভিজিট করার সময় উপরে টুলবার দেখানোর জন্য। বিঃদ্রঃ জুমজার্নাল কর্তৃপক্ষ এটি নিষ্ক্রিয় রাখায় ঠিক চিহ্ন দিলেও টুলবার দেখা যাবেনা। মূলত ব্যবহারকারীদের সুবিধার জন্যেই এটি নিষ্ক্রিয় রাখা হয়েছে।

৫। Language: ড্যাশবোর্ডের ভাষা নির্বাচন করা যাবে, তবে এটি জুমজার্নালের ওয়েবপেজগুলোর জন্য কাজ করবেনা। শুধু ড্যাশবোর্ডের ভাষা নির্বাচন করার জন্য।

৬। Profile image: জুমজার্নালের নীতিমালা মেনে নিজের ছবি যোগ করুন।

৭। Name: নিজের নাম সম্পাদনা করুন।

৮। Display name as: সকল ব্যবহারকারীদের যে নামটি দেখাতে চান সেটি নির্বাচন করুন।

৯। Email: প্রয়োজন অনুযায়ী ইমেইল ঠিকানা পরিবর্তন করা যাবে।

১০। Website: নিজের কোন ওয়েবসাইট কিংবা ফেসবুক প্রোফাইল লিংক দেওয়া যাবে।

১১। Biographical info: এখানে নিজ সম্পর্কে গুছিয়ে ৩-৫ লাইন লেখা দিতে পারেন। জুমজার্নাল স্টাফ আপনাকে সাজেশন করে যে, লেখক সেকশনে লেখক সম্পর্কে তথ্য দেখানোর জন্য প্রত্যকে লেখক তার নিজ সম্পর্কে কিংবা নিজের লেখার উপর কিছু উল্লেখ করে Biographical info পূরণ করুন।

১২। Profile picture: সাধারণ ব্যাবহারকারীগণ নিজের ছবি দিতে না চাইলে Gravatar লিংকে ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করে গ্রাভাটার প্রবর্তন করতে পারবেন। তবে সকল ইউজারকে নিজের ছবি যোগ করার অনুরোধ করা হল।

১৩। New password: পাসওয়ার্ড পরিবর্তন।

১৪। Sessions: অন্য কোন ডিভাইসে লগইন অবস্থায় থাকলে সেখান থেকে সয়ংক্রিয়ভাবে লগআউট করতে এটি ব্যবহার করুন।

সবশেষে Update Profile এ ক্লিক করে পরিবর্তন সংরক্ষণ করুন।

 


 

প্রথম প্রকাশঃ ২১ এপ্রিল ২০১৭
সর্বশেষ সংস্করণঃ ২৭ এপ্রিল ২০১৭

 


হালনাগাদঃ

২৬ এপ্রিল ২০১৭
*Ecerpt পরিচিতি
*ফিচার্ড ইমেজের ক্যাপশন যুক্ত করা