জুমজার্নাল সম্পর্কে

বর্তমানে সকল জ্ঞানান্বেষী মানুষের জ্ঞান-বিজ্ঞান চর্চার সময়োপযোগী মাধ্যম অনলাইনভিত্তিক ব্লগসাইট; যেখানে সকল শ্রেণীর, সকল পেশার, সকল বয়সের, সকল চিন্তাধারার মানুষেরা একীভূত হতে পারেন। সবাই নতুন কিছু জানতে ও শিখতে পারে্ন এবং একই সাথে নিজের চিন্তাধারা এবং জানার জগতকে অন্যদের মাঝে সহজে ছড়িয়ে দিতে পারেন। বলা যায়, ইন্টারনেট বা অনলাইন জগত বর্তমানে প্রায় সকল ধরনের তথ্য এবং জ্ঞানের অন্যতম এক উৎস। এর পরিধি এত বিশাল হয়ে দাঁড়িয়েছে যে খুব সহজেই আমরা এই ধরনের মুক্ত প্ল্যাটফর্মের সাথে যুক্ত হয়ে খুব সহজে পৃথিবীর যেকোন প্রান্তের সকল মানুষের কাছে পোঁছতে পারি। তাই এই সুযোগকে কাজে লাগিয়ে আমরা আমাদের কথা তথা পুরো পার্বত্য চট্টগ্রামের কথা বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে পারি। সারা পৃথিবীর মানুষকে আমাদের স্বকীয় সংস্কৃতির মাধ্যমে করতে পারি সিক্ত।

শুধু নিজের বিশ্বাস বা মতবাদকে প্রতিষ্ঠার চেষ্টায় জ্ঞানের প্রকৃত চর্চা হয় না; সঙ্গে অপরের বিশ্বাস, যুক্তিকে বিচারসাপেক্ষে গ্রহণ এবং নিজের ভ্রান্ত বিশ্বাস, ধারণাগুলোকে বর্জন করে সত্যকে প্রতিষ্ঠার গুণ আমাদের অর্জন করে নিতে হয়। আমরা কিসে বিশ্বাস করি তা আমাদের মহৎ করে তোলে না বরং প্রাপ্ত নতুন জ্ঞানে ভিত্তিতে নিজেকে পরিবর্তন করার মানসিকতাই আমাদের মহৎ করে তোলে। আশা করি, জুমজার্নাল আপনাদের সবার জন্য এক বিশ্বস্ত প্ল্যাটফর্ম হতে পারবে আপনাদের সবার সহযোগিতায়।

উল্লেখ করার বিষয়, শুধু বহির্বিশ্ব নয় বাংলাদেশের অধিকাংশ মানুষই আমাদের পার্বত্য চট্টগ্রাম এবং এই অঞ্চলের মানুষদের জীবনযাত্রা, চিন্তাধারা তথা সংস্কৃতির সাথে সুপরিচিত নয়। আমাদের কথা পৌঁছে দিতে হবে তাদের কাছে। ইন্টারনেটে বর্তমানে অনেক ব্লগসাইট আছে যেগুলো পার্বত্য চট্টগ্রামের সঠিক বার্তা না দিয়ে বরং বাংলাদেশ তথা অন্যসকল দেশের মানুষের কাছে বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করে আসছে। আমাদের এখন উচিত তাই সত্য প্রতিষ্ঠা করা, সুপরিবেশনের মাধ্যমে সঠিক তথ্য পৃথিবীর সকল মানুষের কাছে পৌঁছে দেওয়া। আশা করি আমরা আপনাদেরকে সাথে নিয়ে অবশ্যই এই কাজে সফল হতে পারবো।

আরো উল্লেখ করার বিষয়, এই জুমজার্নাল সাইটটি কোন একক ব্যক্তি বা সংগঠন বা সম্প্রদায়ের নয় বরং পার্বত্য চট্টগ্রামের সকল জুম্ম জনগণের। তাই যে কেউ খুব সহজে আমাদের উদ্যোক্তাদের সাথে যোগাযোগের মাধ্যমে এই সাইটের সাথে একাত্ম হতে পারবেন। অবশ্য জুমজার্নালের স্বার্থে এই কাজে উদ্যোগী্রা কিছু জায়গায় কর্তৃত্বের দাবী রাখেন।

আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ জুমজার্নালের এই বিশাল কমিউনিটির সাথে যুক্ত থাকার জন্য।


“ভাবনার বৈচিত্রে বিকশিত হোক তারুণ্য।”