লেখার নীতিমালা

“জুমজার্নাল ডটকম” এ আপনাকে স্বাগতম। এই ওয়েবসাইটটি ব্যবহারের ক্ষেত্রে আমরা কিছু নিয়ম মেনে চলি। জুমজার্নাল -এর সদস্য হওয়া ও ব্লগে মন্তব্য করার পূর্বে অবশ্যই নিচের জুমজার্নাল বিধিমালা মেনে চলুন। এ ওয়েবসাইটে আপনার রেজিস্ট্রেশন, মন্তব্য ও অন্য যেকোন কার্যক্রমের ক্ষেত্রে এ ‘নীতিমালা’ প্রযোজ্য হবে। জুমজার্নাল -এ নিবন্ধন ও মন্তব্য করা হলে ধরে নেওয়া হবে আপনি “বিধিমালা ও ব্যবহারবিধি” পড়েই নিবন্ধন ও মন্তুব্য করেছেন।

রেজিস্ট্রেশন বিষয়ক নীতিমালাঃ

১. “জুমজার্নাল ডট কম” ওয়েবসাইটের সদস্য হতে হলে আপনাকে অবশ্যই আগে রেজিস্ট্রেশন করতে হবে।

২. রেজিস্ট্রেশনের সময় আপনার নামে ( Username) ও পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে আপনার সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। আপনি আসল নাম বা নিজের পছন্দের কোন নাম ব্যবহার করতে পারেন। তবে জুমজার্নাল এ ইতোমধ্যে রেজিস্টার্ড কোন সদস্যের সদস্য পরিচয় পুনর্নির্বাচন করা যাবে না।
পাসওয়ার্ড নির্বাচনে সতর্কতা অবলম্বন করুন। দুর্বল পাসওয়ার্ডের জন্য আপনার অ্যাকাউন্টের কোন ক্ষতি হলে তার দায় জুমজার্নাল ডট কম বহন করবে না।

৩. ব্যক্তিগত প্রোফাইলে আপনি কি রকম তথ্য দিতে চান, তা আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করবে। তবে সিদ্ধান্ত নেবার আগে আমাদের ওয়েবসাইটের “গোপনীয়তা নীতি” পড়ার অনুরোধ জানানো হলো। ব্যক্তিগত প্রোফাইল সম্পর্কিত যেকোন তথ্যের জন্য উক্ত নীতি অনুসরণ করা হবে।

৪. জুমজার্নাল এর একজন রেজিস্টার্ড সদস্য হিসাবে সার্ভিস সংক্রান্ত ইমেইল পেতে আপনার অসম্মতি নেই বলে ধরে নেয়া হবে। উল্লেখ্য যে, ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ কোন আপডেট ছাড়া এ ধরনের ইমেইল পাঠানো হবে না।

৫. কোন প্রকার স্প্যামিংয়ের উদ্দেশ্য নিয়ে এ ওয়েবসাইট ব্যবহার করা যাবে না। এমন উদ্দেশ্য পাওয়া গেলে সাথে সাথে ঐ সদস্যের রেজিস্ট্রেশন বাতিল করা হবে ও তার জন্য ভবিষ্যতে এ ওয়েবসাইট ব্যবহার করার সুযোগ বন্ধ হয়ে যেতে পারে।

আর্টিকেল লেখার বিষয়ে নীতিমালাঃ

১. জুমজার্নাল -এ লেখা প্রকাশের জন্যে নূন্যতম মান বজায় রেখে যে কেউ লিখতে পারবেন। তবে সৃজনশীল, তথ্যবহুল, নৈতিক ও মানসম্পন্ন লেখাসমূহ অগ্রাধিকার পাবে।

২. কপিরাইট আইন লঙ্গন করে এবং সেই সাথে কোন ব্যাক্তি বা ব্লগ বা ওয়েবসাইট বা গোষ্ঠী বা দল বা প্রতিষ্ঠান বা ধর্ম ইত্যাদি বিষয়ে অযৌক্তিকভাবে মিথ্যা, অপ্রাসঙ্গিক, অশ্লীল লেখা প্রকাশ করা যাবে না। এছাড়া গবেষণা ও প্রযুক্তি বিষয়ক কোন তথ্য প্রকাশ করতে চাইলে নির্ভরযোগ্য তথ্যসূত্র/মাধ্যমসহ প্রকাশ করতে হবে।

৩. নিজের নামে অন্য কোন লেখকের / ব্লগের লেখা কপি করে প্রকাশ করা যাবে না। তবে প্রকৃত লেখকের নাম এবং পূর্বে প্রকাশিত হওয়ার লিঙ্ক উল্লেখ করে লেখা প্রকাশ করা যাবে। এছাড়া আংশিক পোস্ট লিখে বাকীটুকু পড়ার জন্য অন্য ব্লগ বা নিজের ব্যাক্তিগত ব্লগের ঠিকানা দেয়া যাবেনা। লেখাটি পুরোপুরিভাবে শুধুমাত্র “জুমজার্নাল ডট কম” ব্লগ সাইটের সাথে সম্পৃক্ত হতে হবে।

৪. নিজের ব্যক্তিগত ব্লগের লেখা পোষ্ট করতে জুমজার্নাল ডটকম – এর বিশেষ কোন প্রকার শর্ত বা বাধ্যবাধকতা নেই। তবে সেই লেখা অবশ্যই ব্যক্তিগত হতে হবে। তাই নিজের ব্যক্তিগত ব্লগে প্রকাশিত লেখা কিংবা অন্য কোন ব্লগে পূর্বে প্রকাশিত হয়েছে এমন লেখা যদি পোষ্ট করেন তবে অবশ্যই “পূর্বের ব্লগের নাম কিংবা আমার ব্লগে/নিজের ব্লগে প্রকাশিত হয়েছে” লিখে লিঙ্ক দেওয়া যেতে পারে।

৫. জুমজার্নাল ডট কম- এর দু’টো ভার্সন রয়েছে। এক্ষেত্রে বাংলা ব্লগ লেখার ভাষা অবশ্যই বাংলা হতে হবে তবে টেকনিক্যাল টার্মগুলোর ক্ষেত্রে ইংরেজি হরপ ব্যবহার করা যাবে এবং বহুল প্রচলিত টার্ম হলে বাংলা হরপে লেখা যাবে। কোনো টার্মের বহুল ব্যবহৃত ও প্রচলিত পরিভাষা থাকলে সেটি ব্যবহার করুন। ফোনেটিক ব্যবহার করে(ইংরেজি কিবোর্ড লেআউট দিয়ে বাংলা লেখা) বাংলা লিখতে পারবেন। একই সাথে ইংরেজী ভার্সনে লেখার সময় অহেতুক অপ্রাসঙ্গিকভাবে বাংলা ব্যবহার করা যাবে না; এক্ষেত্রে ইংরেজী ভাষায় প্রাধান্য পাবে। তবে ক্ষেত্র বিশেষে ব্যবহার করতে পারবেন।

৬. বিভিন্ন সফটওয়্যারের ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদি পোস্টে সরাসরি প্রকাশ বা আপলোড করা যাবে না, প্রয়োজনে অন্য কোথাও টেক্সট ফাইল হিসেবে আপলোড করে লিংক দেওয়া যাবে। এছাড়াও আপনি ওপেনসোর্স ও ফ্রিওয়্যার-এর লিঙ্ক দিতে পারবেন।

৭. গুগল এ্যাডসেন্স বা এফিলিয়েট মার্কেটিং অ্যাড কিংবা এর সম্পর্কিত কোন প্রকার শর্ট লিঙ্ক, কিংবা যেকোন ধরণের বিজ্ঞাপনের লিঙ্কও প্রদান করা যাবে না।

৮. শুধুমাত্র বিশ্বস্ত মুক্ত কমিউনিটি, সংঘ, অবাণিজ্যিক প্রতিষ্ঠান ও বিশ্বস্ত গ্লোবাল প্রতিষ্ঠান ও কমিউনিটি দ্বারা আয়োজিত বিভিন্ন আয়োজনের খবর প্রকাশ করা যাবে। আপনার বাণিজ্যিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংঘ ও বাণিজ্যিক কমিউনিটির সুষ্ঠু প্রচারণার জন্য [email protected] এই ঠিকানায় যোগাযোগ করুন।

৯. জুমজার্নাল ডটকম- এ প্রকাশিত কোন লেখা বা ছবির বিষয়ে কপিরাইট সংক্রান্ত কেউ অভিযোগ করলে ঐ লেখা বা ছবি জুমজার্নাল ডটকম কর্তৃপক্ষ মুছে ফেলার সকল ক্ষমতা রাখে।

১০. সকল ক্ষেত্রে জুমজার্নাল ডটকম কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য হবে।


মন্তব্য বিষয়ক নীতিমালাঃ 

১. জুমজার্নালে প্রকাশিত মন্তব্যের কপিরাইট ও দায় সম্পূর্ণরূপে মন্তব্যদাতার। প্রকাশিত মন্তব্যকে সংশ্লিষ্ট মন্তব্যদাতার ব্যক্তিগত মতামত বলে বিবেচনা করা হবে।

২. যেকোন দেশের ইতিহাস, ঐতিহ্য, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ইচ্ছাপ্রণোদিতভাবে হেয় করে এমন কোন উপাদান (মন্তব্য, ছবি ও লিংক) ওয়েবসাইটে পোস্ট করা যাবে না।

৩. কোন ধর্ম, জাতি – গোষ্ঠী বা ব্যক্তির প্রতি আক্রমণাত্মক/অবমাননাকর মন্তব্য গ্রহণযোগ্য নয়। এ ধরনের মন্তব্যের কারণে কোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বা আইনগত জটিলতা সৃষ্টি হলে তার সম্পূর্ণ দায় মন্তব্যদাতাকে ব্যক্তিগতভাবে বহন করতে হবে।

৪. ওয়েবসাইটের অন্য সদস্যদের প্রতি আক্রমণাত্মক/অবমাননাকর/লিঙ্গবাদী/বর্ণবাদী কোন মন্তব্য করা থেকে বিরত থাকুন। এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া গেলে সেই মন্তব্য জুম জার্নাল থেকে সরিয়ে ফেলা হবে। একই ব্যক্তির বিরুদ্ধে বারবার অভিযোগ পাওয়া গেলে তার রেজিস্ট্রেশন বাতিল করা হতে পারে। রেজিস্ট্রেশনবিহীন মন্তব্যদাতার ক্ষেত্রে ভবিষ্যতে মন্তব্য করার সুযোগ বাতিল করার ব্যবস্থা নেয়া হবে।

৫. ব্যক্তিগত মূল্যবোধের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। তাই মন্তব্যে শালীনতা বজায় রাখুন।

৬. জুমজার্নাল কঠোরভাবে কপিরাইট সংক্রান্ত নীতিমালা অনুসরণ করে। তাই কপিরাইট লঙ্ঘন করে এমন কোন উপাদান (মন্তব্য ও লিংক) ওয়েবসাইটে পোস্ট করা যাবে না।

৭. মত প্রকাশের স্বাধীনতার প্রতি জুমজার্নাল ডটকম শ্রদ্ধাশীল।

৮. মন্তব্যের মাধ্যমে ব্যক্তিগত বিজ্ঞাপনের প্রচার গ্রহণযোগ্য নয়।

৯. মন্তব্যের যাবতীয় দায়দায়িত্ব জুমজার্নাল ডটকম কর্তৃপক্ষ বহন করবে না।

সকল লেখার স্বত্ব লেখকের নিজের। জুমজার্নাল ডটকম কর্তৃপক্ষ প্রকাশিত লেখার স্বত্ব দাবি করে না। জুমজার্নাল ডটকম-এ প্রকাশিত যে কোন লেখা, লেখক অন্য যে কোন জায়গায় প্রকাশ করার অধিকার রাখে। সেটা নিজের ব্যক্তিগত ব্লগেই হোক আর অন্য যে কোন জায়গায় হোক। অন্য জায়গায় প্রকাশ করলে, “পূর্বে জুমজার্নাল ডটকম” -এ প্রকাশিত লিখে লিঙ্ক করে দিন।

জুমজার্নাল ডটকম প্রয়োজনে প্রকাশিত লেখা পরিবর্ধন, পরিমার্জন, সম্পাদন ও মুছে ফেলার পূর্ণ অধিকার রাখে। ব্লগে প্রকাশিত লেখা প্রয়োজনে জুমজার্নাল ডটকম-এর অন্য কোনো সংস্করণ বা মাধ্যমে লেখকের অনুমতি সাপেক্ষে প্রকাশ করা হতে পারে। ব্লগে প্রকাশিত ছবি, তথ্য ও লেখার স্বত্ব লেখকের বলে গণ্য হবে।

প্রয়োজন সাপেক্ষে উপরিউক্ত ‘নীতিমালা’ যেকোন সময় পরিবর্তন ও প্রয়োগ করার অধিকার সংরক্ষণ করে জুমজার্নাল ডটকম।

এ ‘নীতিমালা’ অনুসরণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।


                                                                                                                                                  সর্বশেষ সংস্করণঃ ১৪ এপ্রিল ২০১৭